প্রথম মালশিয়া ভ্রমন নিয়ে বর্ণনা
মালশিয়া ভ্রমন

মালশিয়া ভ্রমন কাহিনী

আমি প্রথমবারের মত যাই মালশিয়া ভ্রমন তাই একটু এক্সাইটেড ছিলাম আর মনে মনে চিন্তা করছিলাম ইমিগ্রেশন এর সময় না জানি কত ঝামেলা হয়।আমার ফ্লাইটি ছিল জাকার্তা থেকে কুয়ালালামপুর।কারন আমার ট্রুর প্লানটি ছিল ঢাকা-জাকার্তা-কুয়ালালামপুর-নেমপেন-ঢাকা।জাকার্তা থেকে যে ফ্লাইট এ আসি সেটাতে আমিই ছিলাম একমাত্র বাংলাদেশী। জাকার্তা থেকে ১ঘন্টা ৫৫ মিনিট লেগেছিল কুয়ালালামপুর এসে পৌঁছাতে।

ফ্লাইট থেকে নেমে আমি সোজা চলে যাই ইমিগ্রেশন এর জন্য সেখানে দেখি আমার আগে ১৫/১৬ জন আছে। ৫ মিনিটের মধ্যে সকলের ইমিগ্রেশন শেষ করে এবার আমার পালা, আমি পাসপোর্ট হাতে দিতেই আমার পাসপোর্ট এর পেজ উলটাপালটা করে দেখতে থাকলো ১মিনিট ধরে তারপর রিটার্ন টিকেট দেখতে চাইলো। দেয়ার পর জিজ্ঞাসা করলো কয়দিন থাকব, কি কারনে আসছি,দেশে কি করি,এই দেশে কেউ আছে কিনা,আমার সাথে আর কেউ নাই কেন,একা কি করে ঘুরবেন,হোটেল বুকিং ও দেখতে চাইল।সব কিছু উত্তর পেয়ে আবার পাশের জনকে জিজ্ঞাসা করলো দিয়ে দিব,তিনি হ্যাঁ সুচক জবাব দেয়ার পর একটি হাসি দিয়ে এন্ট্রি সিল দিল।

এবার মালশিয়া ভ্রমন – এ ইমিগ্রেশন থেকে বের হয়ে ইন্দোনেশিয়া রুপিয়া যা ছিল তা কনভার্ট করে নেই রিংগিতে তবে এখানে কনভার্ট না করাই ভাল এখানে রেট আনেক কমদেয়। আমার ব্যাগ ছোট হওয়ায় তা হাতে করেই নিতে পারি তাই বুকিং দেয়া লাগে নাই এর জন্য মোটামুটি অনেক সময় বেচে যায়। এরপর সরাসরি চলে গেলাম বাস কাউন্টার, ১০ রিজ্ঞিত দিয়ে একটা টিকেট নেই KL Centre প্রর্যন্ত। তারপর বাস থেকে নেমে লিফটে করে উপরে উঠে 7Eleven থেকে একটা সিম নেই ১গিগা ডাটা সহ ১৫ রিংগিত দিয়ে, তাছাড়া ৫,১০,৩০ গিগা ডাটা সহ সিম পাবেন ৩০ রিংগিত দিয়ে।সিম নেয়ার পর Grab একটিভ করে টেক্সি ডাকি বুকিত বিনতান ভাড়া দেখায় ১৭ রিংগিত।কিছুক্ষন পর দেখায় ড্রাইভার বুকিং কেনসেল করে দিসে তাই এবার লোকাল টেক্সি কে ঠিকানা দেখালাম ১৭ রিংগিত ভারা চাইলো তাই নিয়া নিলাম ঠিক আমার দেখানো ঠিকানায় এসে থামলো। তাছাড়া এয়ারপোর্ট থেকে KL এর Star Shuttle নামে বাস পাবেন PUDU Senter বাস স্টেশন এ নামায়ে দিবে ভাড়া নিবে ১২ রিংগিত। এর পর Grab নিয়ে বুকিত বিনতান চলে আসতে পারেন ৪/৫ রিংগিতে।

যেহেতু আমার আগেই বুকিং ছিল তাই এসে বুকিং নাম্বার দেয়ার পর ৫ মিনিট বসতে বলে বেডরেডি করার জন্য ততক্ষনে Wifi পাসওয়ার্ড নিয়ে নিলাম এবার বেড রেডি পাওয়ার পর ফ্রেশ হয়ে বেড়িয়ে পরলাম।

কি খাবেন: প্রচুর খুদা থাকায় বেশি খোজাখুজি না করে একটা পাকিস্তানি রেস্ট্রুরেন্ট এ দুপুরের খাবার খেয়ে নিলাম ১৬ রিংগিত খরচ হয়েছিল। আসার সময় আমার টেক্সি ড্রাইভার সতর্ক করে দিয়েছিল চাইনিজ রেস্ট্রুরেন্ট এ না খাওয়ার জন্য। বুকিত বিনতান এর পাশেই টাইম স্কয়ার ঠিক এর পিছনে Basmoti নামে একটা বাংলাদেশী রেস্টুরেন্টের আছে। তাছাড়া বুকিত বিনতান রসনা বিলাশ, ফুড ভিলেজ,ভোজন বিলাস এ খেতে পারবেন।এছাড়া চায়না মার্কেট ও মসজিদ ইন্ডিয়ার এই দিকে অসংখ্য বাংলাদেশী রেস্টুরেন্ট পাবেন।এতে জনপ্রিয় ১০/১৫ রিংগিত খরচ পরবে প্রতি বেলা।

সাইট সিয়িং: কুয়ালালামপুর ঘুরে দেখার জন্য অসংখ্য স্থান আছে তার মধ্যে যেগুলি না দেখলে নয়।Petronas Tower,Kuala Lumpur Tower,Batu Caves,KLCC Park, Suria KLCC,Sunway Lagoon,Night Market Food,Bukit Bintan,Masjid India,Chaina Town,Jamek Masjid,National Masjid.

Bukit Bintan: আমার হোটেল ছিল বুকিত বিনতান।এটি সব সময় জমজমাট থাকে, এখান থেকেই প্রায় সব গুলি স্পট কাছে। রাতের বেলা টুরিস্টদের আড্ডা, গান তাছাড়া আরো কতকিছু না দেখলে বুঝা যাবে না।Pavilion, Time squre, এ গুলি এখান থেকে হেটে গিয়ে দেখতে পাবেন।ট্রেন থেকে নেমেই KFC এর সাথের গলিতে যা দেখবেন সবই বাংলাদেশী।

Petronas Twin Tower: মালশিয়া আসছি পেট্রনাস টাওয়ার দেখব না তা কি করে হয়।পেট্রনাস টুইন টাওয়ার দেখার জন্য কম পক্ষে ২বার যেতে হবে।দিনে আর রাতে কারন দুইটা দুই রকম সুন্দর। বুকিত বিনতান থেকে GoKL free Bus ( Gree line) এ করেও যেতে পারবেন।

Suria KLCC : এটি পেট্রনাস টাওয়ার এর সাথেই তাই দুইটা এক সাথে দেখে আসতে পারবেন। সুরিয়া কেএলসিসি আমাদের যমুনা ফিউচার পার্ক,বসুন্ধরা সিটির মত মার্কেট হলেও আমাদের দেশের ইন্টেরিয়র ডিজাইন, ব্রান্ড আর মালশিয়ার টার মধ্যে অনেক পাথ্যর্ক।সন্ধ্যার পর ঠিক পিছনের দিকে Water Dancing হয় রাত ১০ প্রর্যন্ত।আর এটার আন্ডারগ্রাউন্ড ই পাবেন

KL Tower: এটি দেখার জন্য বিকেল বেলা বেস্ট কারন বিকেলে গেলে দিন ও রাতের ভিউ দুইটাই দেখার সম্য় পাবেন।কুয়ালালামপুর টাওয়ারের টপে উঠে ডিনার করতে চাইলে অথবা কুয়ালালামপুর দেখতে চাইলে আপনাকে Sky Deck এর জন্য ১০০ রিংগিত আর Objervation Deck এর জন্য ৫০ রিংগিত গুনতে হবে।তাই এই সুযোগ হাত ছাড়া না করাই ভাল।

Chaina Market:বুকিত বিনতাক থেকে বাসে ১ রিংগিত লাগে চায়না মার্কেট, ইচ্ছে করলে আপনি হেটেই চলে আসতে পারবেন ২০/২৫ মিনিট এর মত সময় লাগে।এখানে অনেক বাংলাদেশী পাবেন।তাছাড়া বুকিত বিনতান থেকে ৪০০,৪২০,GoKL free বাসে করে যেতে পারেন

Masjid India:চায়না মার্কেট দেখা শেষ করে আপনি চলে আসতে পারেন ইন্ডিয়া মসজিদ। এখানেও মসজিদ কে কেন্দ্র করে মার্কেট গড়ে উঠেছে।এখানেও চায়না মার্কেটের মত অনেক বাংলাদেশী পাওয়া যাবে।

Jamek Masjid: চায়না মার্কেট এলাকায় আসছেন আর মসজিদে জামেক দেখবেন না তা কি করে হয়, চায়না মার্কেট বা ইন্ডিয়া মসজিদ থেকে খুব কাছেই এটি। যে কাউকে জিজ্ঞেস করলে দেখায়ে দিবে।

Batu Caves : বুকিত বিনতান থেকে গ্রাব এ গেলে ১৮/২০ রিংগিত মত লাগে বাটু ক্যাভস যেতে।বাসে যেতে চাইলে ১৭৩ নাম্বার বাস যায় KL থেকে (চায়না মার্কেট এলাকা) বাটু ক্যাভস।বাটু ক্যাভস এর Druck Caves এ যেতে চাইলে ৩৫ রিংগিত খরচ করতে হয়।

Hop On Hop Off Bus: এইবাসে করে কুয়ালালামপুর পুরাটাই ঘুরে দেখতে পারেন বাসে বসে থেকে।বাসটিতে উঠতে চাইলে ৫৫ রিংগিত দিয়ে টিকেট কাটতে হয়।

Genting Highland:গেনটিনের বাসে উঠার জন্য আপনাকে Pudu senter বাসস্ট্যান্ডে যেতে হবে এখান থেকে প্রতি ৩০ মিনিট পর পর বাস ছাড়ে। বাসভাড়া ৫.২০ রিংগিত স্কাই ওয়ের জন্য ৭ রিংগিত সর্বমোট ১২.২০ রিংগিত লাগে। এখান থেকে বাসে যেতে ২ ঘন্টার মত সময় লাগে।তবে বাসে আসতে চাইলে অবশ্বই আসার টিকেট যাওয়া সময় কেটে নিবেন।এখানে সকালে গিয়ে বিকেলে চলে আসতে পারবেন।তবে ইচ্ছে করলে রাতে থাকাও যায়।

Langkawi : মালশিয়ার সবচেয়ে আর্কশনীয় স্থান লংকাউয়ি।কুয়ালালামপুর থেকে বাস, প্লেনে করে যেতে পারেন।বাসে করে গেলে প্রথমে বাসে koula keda প্রর্যন্ত বাস পরে ফেরি করে যাওয়া লাগবে,এতে খরচ কম কিন্ত সময় লাগে বেশি।তবে বাসে গেলে অবশ্বই রাতের বাসে যাবেন এতে আপনার সময় ও টাকা দুইটাই বাজবে।আর প্লেন হচ্ছে সবচেয়ে সহজ উপায় খরচ বেশি কিন্তু কম সময়ে যেতে পারবেন।যাওয়ার ইচ্ছা থাকলে টিকেট আগে থেকে করলে খরচ কম পরবে।Langkawi নিয়ে আর কিছু বললাম না কারন লেখতে গেলে মালশিয়া নিয়ে লেখা যতবড় হয়েছে ততবড় হয়ে যাবে তাই সরাসরি গিয়ে এর সুন্দর্য দেখে আসবেন।এয়ার এশিয়াতে গেলে ১৬০/১৮০ রিংগিত ভাড়া পরবে যাওয়া আশায়।আর বাসে করে গেলে ৫০ রিংগিত এর মত লাগবে।

 

বিদ্র: আপনি যেখানেই যান না কেন আপনি আপনার পরিবার ,সমাজ এবং দেশকে প্রতিনিধিত্ত করেন।তাই এমন কোন কাজ করবেন না যাতে আপনার,আপনার পরিবারের,সমাজের এবং দেশের ভাবমূর্তি নষ্ট হয়।

প্রথম মালশিয়া ভ্রমন নিয়ে বর্ণনা প্রকাশিত মতামত লেখকের একান্তই নিজস্ব।

মূল লেখক: কাজী নিয়াজ মোর্শেদ

Regarding Visa Requirements & Application Process :

Traveltek BD

1301/1 East Monipur,Begum Rokeya Sarani,Mirpur-10

Email:visa@traveltekbd.com

Website: www.traveltekbd.com

Contact with Our Visa Consultant:

Mobile & WhatsApp Number

(+8801610-881122)

Traveltek BD only provide Visa logistics support with your documents. Visa grant is the distinct decision of embassy or consulate of the respective countries.

 

Comments

Leave a Reply